Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ জুলাই ২০১৯

‘মুজিব বর্ষ-আমাদের সেবা বর্ষ’ এ প্রতিপাদ্যে আরইবি’র ডিজিএম সম্মেলন অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-07-14

১৩ জুলাই,২০১৯ এ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) সম্মেলন বাপবিবোর্ডের সদর দপ্তরে অনুষ্ঠিত হয়। সম্মেলনে সমগ্র বাংলাদেশের ৮০টি পবিসের তিন শতাধিক ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) অংশ গ্রহণ করেন। সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’কে আরইবি’র সেবা বর্ষ হিসেবে পালনের ঘোষণা করা হয়। মুজিব বর্ষে আরইবি’র বিশেষভাবে উল্লেখযোগ্য ০৮টি লক্ষ্যমাত্রা হলঃ 

০১। মুজিব বর্ষকে সেবা বর্ষ হিসেবে পালন করা;
০২। জনগণের শতভাগ বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করা;
০৩। গ্রাহক হয়রানি নিরসনে ‘আলোর ফেরিওয়ালা’ কর্মসূচী অব্যাহত রাখা;
০৪। ‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা;
০৫। দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি জোরদার করা;
০৬। ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে ‘পেপারলেস অফিস’ চালু করা;
০৭। পরিবেশ বান্ধব ২ হাজার সোলার সেচ পাম্প স্থাপন;
০৮। ‘তারুণ্যের শক্তি-বাংলাদেশর সমৃদ্ধি’ অর্জনে বেকার যুবকদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তিতে পরিণত করা। 

এছাড়াও বিভিন্ন প্রকল্পের আওতায় নির্মিত লাইন স্থাপনার যৌথ পরিদর্শন কার্যকর করা, অডিট নিষ্পত্তি ও পবিসের আর্থিক সক্ষমতা অর্জন, দালাল, চাঁদাবাজী, ঘুষ ও দুর্নীতি প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ, পবিসের কার্যক্রম ই-ফাইলিং এর মাধ্যমে সম্পন্নকরণ, পবিসের সকল ডকুমেন্ট ডিজিটালাইজেশনে সংরক্ষণ, সকল গ্রাহকের জন্য প্রি-পেইড মিটার স্থাপন, আপগ্রেডেশন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও স্টোর ব্যবস্থাপনা অন্যতম। 

উক্ত সম্মেলনে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জনসাধারণের হয়রানিমুক্ত বিদ্যুৎ সেবা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি শ্রদ্ধাভরে জাতির জনককে স্মরণ করেন। জাতির জনক ১৯৭৫ সালে গ্রামে বসবাসকারী ৮৫ ভাগ জনগণকে বিদ্যুৎ দিতে নির্দেশনা দিয়েছিলেন। এ প্রতিশ্রুতি বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর “ঘরে ঘরে বিদ্যুৎ” কর্মসূচি শতভাগ বাস্তবায়ন করতে আরইবিকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করেছেন। এজন্য তিনি মাননীয় প্রধানন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন-২০২১, ২০৪১ এবং এসডিজি ২০৩০ অর্জনে ডিজিএমসহ আরইবি’র প্রায় ৩৫ হাজার কর্মী বাহিনীকে দুর্নীতিমুক্ত ভাবে একাগ্রচিত্তে কাজ করার আহবান জানান। মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে আরইবি’র সর্বপর্যায়ে ডিজিটালাইজেশন বাস্তবায়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। গ্রামীণ অর্থনীতিকে আরও বেগবান করতে শিল্প সংযোগসহ সকল প্রকার বিদ্যুৎ সংযোগ দ্রুততার সঙ্গে প্রদান করার বিষয়ে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন। ডিজিএম সম্মেলনে সভাপতিত্ব করেন সরকারের অতিরিক্ত সচিব ও সদস্য (প্রশাসন) জনাব আবুল কালাম শামসুদ্দিন। সভাপতির বক্তব্যে তিনি তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধ অর্জনে বেকার যুব সমাজকে বিভিন্ন কারিগরী প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তিতে পরিণত করার ক্ষেত্রে আরইবি’র ভূমিকা তুলে ধরেন। ডিজিএম সম্মেলনে সরকারের যুগ্ম সচিব ও আরইবি’র সদস্য (অর্থ) জনাব মোঃ নাজমুছ সাদাত সেলিমসহ অন্যান্য সদস্যবৃন্দ এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।